অনলাইন বিজনেস ফ্রিতে ( Online Business For Free)

 

অনলাইন বিজনেস ফ্রিতে ( Online Business For Free)



হালাল পথে অনলাইন বিজনেস(online business) কথাটা শুনতে অনেকটাই আজব লাগে কিন্তু কথাটা আজব হলেও সত্যি। 


আসসালামু আলাইকুম আশা করি ভাল আছেন। আমাদের আজকের এই আর্টিকেলের টপিক হচ্ছে কিভাবে আপনি হালাল পথে অনলাইন বিজনেস(online store) শুরু করতে পারেন।


অনলাইন বিজনেস শুরু করার পূর্বে আপনাকে জানতে হবে অনলাইন বিজিনেস কি?


অনলাইন বিজনেস(online store) হলো কোন একটি প্রডাক্ট অনলাইনের মাধ্যমে বিক্রি করা। 

আর এই অনলাইন বিজনেস বর্তমান সময়ে সবচেয়ে লাভজনক বিজনেস।


কিন্তু কেনো?


কারন এই দুর্যোগ এর সময়ে মানুষ রয়েছে ঘরে বন্ধি। তাই এই সময়ে অনলাইনে কেনাকাটা অনেক বেড়েছে। আর এরই সাথে সাথে বেড়েছে অনলাইন সেলার দেরও সংখ্য। কিন্তু তাতে যে খুব একটা প্রভাব পড়েছে নতুন দের জন্য তা নয়।


অনলাইন বিজনেস করতে কি এ্যাপ(app) প্রয়োজন?


প্রয়োজন তবে শুরুর দিকে এই অনলাইন বিজনেস এ্যাপ এর মাধ্যমে করতে গেলে আপনার যে হবে একজন ডেভলপার এর কাছে (app developer).


অনলাইন বিজনেস শুরু (start an online business)


পৃথিবীতে কোন কিছুর শুরুটাই আসল। সেটা হোক অনলাইন বিজনেস অথবা ব্লগ শুরু (start a blog)।


আর এই অনলাইন বিজনেস শুরু করার জন্য আপনি ফ্রিতেই ব্যাবহার করতে পারেন ফেইসবুককে। কারন ফেইসবুক ফ্রিতেই বিজনেস পেইজ ক্রিয়েট করার সুযোগ দিয়ে থাকে।


অনলাইন বিজনেস আইডিয়া (Online Business Ideas)


অনলাইনে বিজনেস করার জন্য অনেক নিশ রয়েছে ( business idea) । আসলে অনলাইনে আপনি চাইলে যে কোন প্রডাক্ট এর সেল (selling products) করতে পারেন। আপনি যদি ১০ টাকা দামের একটি চিপ্স অনলাইনে সেল করেন তাহলে সেটা কখনোই সেল হবে না আর হলেও খুবি কম।


আপনার প্রডাক্ট এর চাহিদা বুঝার উপায় ( search results for your product)

নিতে তো হবে এমন প্রডাক্ট যা মানুষ কিনতে চায় কিন্তু তা কিভাবে খুজে পাবেন। সে জন্য সবচেয়ে বেস্ট মাধ্যম হলো ফেইসবুক (social media) গিয়ে অনলাইন শপিং লিখে সার্চ দিন এবং অন্যদের দেখুন। যে প্রডাক্ট সবচেয়ে বেশি রয়েছে তার চাহিদা সবচেয়ে বেশি।

শুরু করতে খরচ (startup costs)

সত্যি কথা বলতে শুরু করতে আপনার ১ টাকাও খরছ হবে না। আর এই বিনা খরছে শুরু করার জন্য আপনি ব্যাবহার করতে পারেন এমাজন এফিলিয়েটকে ( Amazon Affiliate Marketing) এতে আপনার শুরুতে ইনভেস্ট না করেই রেজাল্ট জানতে পারবেন।


শুরু করার জন্য ওয়েবসাইট

আপনি যদি শুরুতে ওয়েবসাইট এ ইনভেস্ট না করতে চান তাহলে আপনি ব্লগার কে ইউজ করতে পারেন। এতে আপনার কোন ওয়েব ডিজাইন (web design / web development ) সম্পর্কে ধারনার প্রয়োজন নেই বল্লেই চলে।


প্রডাক্ট নাকি সার্ভিস (product or service)

আপনার যদি নিজস্ব কোন সার্ভিস থাকে তাহলে আপনার অবশ্যই সার্ভিস দেয়া উচিত। তবে আপনার যদি নিজস্ব কোন সার্ভিস না থাকে তাহলে আপনার অবশ্যই প্রডাক্ট নিয়ে কাজ করা উচিত।


ছোট বিজনেস এর অলরেডি মালিক? ( small business owner)

যদি আপনি অলরেডি কোন ছোট বিজনেস এর মালিক হয়ে থাকেন তাহলে সেটা হবে আপনার একটি প্লাসপয়েন্ট। কিন্তু কেন বল্লাম। কারন সে ক্ষেত্রে আপনার প্রডাক্ট আপনার হাতেই রয়েছে এবং বিজনেস সম্পর্কে সামান্য হলেও ধারনা আপনার রয়েছে।


আমি কি অনলাইনে কে ফুলটাইম হিসেবে নিতে পারব? ( can i get online business as a full time work)


কেনো নয়। আপনি যদি চান তাহলে আপনি নিশ্চয়ই একে ফুকটাইম হিসেবে নিতে পারবেন। তবে তা তখনই নেয়া ঠিক হবে যখন আপনার অনলাইন বিজনেস রানিং হবে।


কিভাবে সেল বাড়াবেন? ( How to increase sell)


এ জন্য আপনি চাইলে পে পার ক্লিক / সেল (pay per click / sell) এর মাধ্যমে সেল বাড়াতে পারেন।


নতুন বিজনেস কিভাবে প্রমোট করবেন? (How to promote new busines)

আপনার নতুন বিজনেসকে কমমূল্যে প্রমোট করার জন্য আপনি ইউটিউব চ্যানেল(youtube channel) ব্যাবহার করতে পারেন। তবে এজন্য আপনি ফেইসবুককে ব্যাবহার করতে পারেন।


অনলাইন বিজনেসে ইনকাম?

অনলাইনে বিজনেসে ইনকাম অনেক হয়ে থাকে ( passive income) তবে তার জন্য অবশ্যই আপনার বিজনেসকে রানিং হতে হবে।


কিভাবে আপনার প্রডাক্ট নেয়ার মতো কাস্টমার খুজে পাবেন (How to find potential customer)

এ জন্য আপনাকে আপনার প্রডাক্ট সম্পর্কে ভাল ধারনা থাকতে হবে। কারন আপনার প্রডাক্ট সম্পর্কে যদি আপনার ধারনা না থাকে তাহলে আপনার প্রডাক্ট নেয়ার কাস্টমার খুজে পাওয়া কঠিন।



অনলাইন বিজনেসে মার্কেটিং


অনলাইন বিজনেসে সফলতার অন্যতম মূলমন্ত্র হলো মার্কেটিং। তাই শুরুর দিকে এই অনলাইন বিজনেসে আপনি চাইলে বিভিন্ন গ্রুপে পোস্ট করতে পারেন এবং চাইলে ফেইসবুক বুস্টিং করেও সেল করতে পারেন।

অনলাইন বিজনেসে সফলতা আনার টিপস

অনলাইন বিজনেসে সফলতা পাওয়ার অন্যতম উপায় হলো ক্লান্টদের ফ্যিডব্যাক। কারন যখন কেউ আপনার প্রডাক্ট নিতে আসবে তখন অবশ্যই তারা আপনার আগের রিভিউ গুলো দেখে নিবে।


আরও টিপ্স

অনলাইন বিজনেসে সফলতা পেতে হলে আপনার নিজের অন্যতম একটি গুন থাকতে হবে। আর সেই গুনটি হলো কথার মাধ্যমে কনভেন্স করা। আপনার কথায় যখন কেউ কনভেন্স হবে তখনি আপনার প্রডাক্ট সেল হবে।


সকলকে ধন্যবাদ আমাদের এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার জন্য। আপনার নতুন বিজনেসকে আরও সুন্দর করে তোলার ক্ষেত্রে আমাদের এই আর্টিকেলটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।


আপনার নতুন বিজনেস এর আপডেট আমাদের জানাতে কিন্তু ভুলবেন না 😊। আপনার যে কোন সমস্যা আমাদের জানাতে আমাদের ফেইসবুক পেইজে মেসেজ করুন। আপনার সেবায় আমরা নিয়োজিত।


ফেইসবুক পেইজ নাম :- Solve Hobe


ধন্যবাদ Solve Hobe 😊

Theme images by 5ugarless. Powered by Blogger.